শিক্ষার্থীদের-মানসিক-স্বাস্থ্যে-নজর-দেয়ার-আহবান-শিক্ষামন্ত্রীর।


মেনু নির্বাচন করুন

Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ অক্টোবর ২০২০

শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যে নজর দেয়ার আহবান শিক্ষামন্ত্রীর।


প্রকাশন তারিখ : 2020-10-14

শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি বলেছেন সরকার শিক্ষার্থীদের শিখন পরিবেশকে আনন্দমুখর করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি বলেন অতি পরীক্ষা নির্ভরতা শিক্ষার্থীদের শিক্ষার স্বাভাবিক পরিবেশ ব্যাহত করে। এর ফলে অর্জিত শিক্ষা তাদের জীবন ও মননের কাঙ্খিত পরিবর্তন করতে পারে না। তাই সরকার আচরণের ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখতে পারে এমন ধরনের শিক্ষা ব্যবস্থা প্রবর্তন করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। 

 

শিক্ষার্থীরা যেন চাপমুক্ত হয়ে জ্ঞান অর্জন করতে পারে সেদিকে মনোযোগী হতে শিক্ষা সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানান শিক্ষা মন্ত্রী।

মন্ত্রী বুধবার ১৪(অক্টোবর) রাজধানীর সেগুনবগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ইরাব) আয়োজিত বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ২০২০ প্রদান এবং ২০২০-২০২১  বছরের নতুন কমিটির অভিষেক অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

 

ডাক্তার দীপু মনি বলেন লেখাপড়ার উদ্দেশ্য কেবল সার্টিফিকেট অর্জন নয়, লেখাপড়ার মধ্য দিয়ে মানবিক চেতনা সমৃদ্ধ পরিপূর্ণ মানুষ হয়ে উঠতে হবে। শিক্ষা মন্ত্রী আরো বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের শিক্ষা ব্যবস্থায় যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছিলেন। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের শিক্ষা খাত উন্নয়নের লক্ষ্যে ব্যাপক পরিকল্পিত কর্মসূচি বাস্তবায়িত করে চলেছেন।

 

শিক্ষামন্ত্রী বলেন শিক্ষার্থীদের  কেবল একটি বিষয় নয় বরং জীবনের জন্য প্রয়োজনীয় অনেক কিছুতেই পারদর্শী হতে হবে। আর এ জন্য সরকার শিখনের নানা ধরনের সুযোগ তৈরি করে যাচ্ছে।  

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোহাম্মদ জাকির হোসেন বলেন আওয়ামী লীগ সরকার ছাড়া অন্য কোন সরকার শিক্ষাক্ষেত্রে তাৎপর্যপূর্ণ কিছু করেনি। তিনি বলেন বর্তমান সরকার প্রাথমিক শিক্ষার মান এবং অবকাঠামো তৈরিতে ব্যাপক সাফল্য লাভ করেছে।  

 

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব জনাব আমিনুল ইসলাম খান বলেন বর্তমান সরকার কারিগরি শিক্ষার সুযোগ বাড়াতে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। দেশের বিপুল জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করতে কারিগরি শিক্ষা খাতে সরকার বিশেষ নজর দিয়েছে বলেও তিনি জানান।

 

আমিনুল ইসলাম খান বলেন সাধারণ ও মাদ্রাসা শিক্ষা ধারায়ও কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা অন্তর্ভুক্ত করা হচ্ছে। এর ফলে সামগ্রিকভাবে দেশে দক্ষ জনগোষ্ঠী সৃষ্টি হবে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব  আকরাম আল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মোঃ গোলাম ফারুক এবং জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম।



Share with :

Facebook Facebook